Walton
ads
D Diamond

বাসভাড়া কমছে ৩ পয়সা

অনলাইন ডেস্ক

সোমবার, ১ এপ্রিল ২০২৪, দুপুর ৩:১৬

prothomalo-bangla_2022-08_1076c169-5f3e-4a8f-ba93-6a5ef3d559ad_57df6525-5a0a-4920-8931-14c5b6fc5cf9.webp

জ্বালানি তেলের দাম কমার পরিপ্রেক্ষিতে কিলোমিটারপ্রতি বাসভাড়া ৩ পয়সা কমানোর সুপারিশ করেছে বাসভাড়া পুনর্নির্ধারণ কমিটি।

আজ সোমবার বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ে কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। ভাড়া কমানোর এ প্রস্তাব অনুমোদন করবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

বর্তমানে দেশের দূরপাল্লার রুটের জন্য সরকার নির্ধারিত বাসভাড়া কিলোমিটারপ্রতি ২ টাকা ১৫ পয়সা। এ ভাড়া কমিয়ে কিলোমিটারপ্রতি ২ টাকা ১২ পয়সা করার প্রস্তাব করা হয়েছে।

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বাসের বর্তমান ভাড়া কিলোমিটারপ্রতি ২ টাকা ৪৫ পয়সা। এটা কমিয়ে কিলোমিটারপ্রতি ২ টাকা ৪২ পয়সা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

একইভাবে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বর্তমানে মিনিবাসের নির্ধারিত ভাড়া কিলোমিটারপ্রতি ২ টাকা ৩৫ পয়সা। এই হার কমিয়ে কিলোমিটারপ্রতি ২ টাকা ৩২ পয়সা নির্ধারণের সুপারিশ করেছে বাসভাড়া পুনর্নির্ধারণ কমিটি।

বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, ‘ভাড়া কমানোর সুপারিশ আমরা এরই মধ্যে মন্ত্রণালয়ে পাঠিয়েছি। প্রস্তাব অনুমোদন করে মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন প্রকাশের সঙ্গে সঙ্গে নতুন ভাড়া কার্যকর হবে।’

বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ পদ্ধতি মার্চ থেকে চালু করেছে সরকার। এ হিসাবে প্রতি মাসেই নতুন দাম ঘোষণা করা হচ্ছে।

গতকাল রোববার এপ্রিলের জন্য ঘোষিত মূল্যে প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম কমেছে ২ টাকা ২৫ পয়সা। পেট্রল ও অকটেনের দাম কমেনি। নতুন এই দাম গতকাল দিবাগত রাত ১২টা থেকে কার্যকর হয়।

এর আগে মার্চের জন্য ঘোষিত দামে প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ৭৫ পয়সা করে কমানো হয়েছিল।

ফলে দুই মাসে ডিজেলের দাম কমেছে লিটারপ্রতি তিন টাকা।
ডিজেলের দাম কমানোর ফলে বাসমালিকদের খরচ কমলেও ভাড়া কার্যত কমবে কি না, সেই সংশয় হয়েছে। অতীতে দেখা গেছে, তেল অথবা গ্যাসের দাম বাড়লে বাসভাড়া বাড়িয়ে দেন মালিকেরা। নির্ধারিত ভাড়াও মানা হয় না। অন্যদিকে তেলের দাম কমলে ভাড়া আর কমে না।