Walton
ads
D Diamond

বাংলাদেশ-ভারত সীমান্তে ৪ কোটি ৭০ লাখ রুপি মূল্যের স্বর্ণ জব্দ

অনলাইন ডেস্ক

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, বিকাল ৭:৫৬

Untitled.jpg

ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে ৪ কোটি ৭০ লাখ রুপি মূল্যের ৭ কিলোগ্রাম স্বর্ণ জব্দ করেছে বিএসএফ। পাচারকারী সন্দেহে গ্রেফতার করা হয়েছে তিন নারীকে। বিপুল পরিমাণ এই স্বর্ণ বাংলাদেশ থেকে ভারতের কলকাতায় পাচার করা হচ্ছিল বলে অভিযোগ।

গতকাল বৃহস্পতিবার বিএসএফ'এর ৩২ নম্বর ব্যাটালিয়নের সদস্যরা পশ্চিমবঙ্গের নদীয়া জেলার গেদে সীমান্ত চৌকি এলাকায় অভিযান চালিয়ে বিভিন্ন আকারের ৩২টি স্বর্ণের বার উদ্ধার করে। সেইসঙ্গে স্বর্ণ চোরাচালানে জড়িত তিন নারী চোরাকারবারিকে গ্রেফতার করেছে বিএসএফ। এই স্বর্ণের চালান সংগ্রহ করতে আসা ডিলারকেও আটক করেছে বিএসএফ। জব্দ স্বর্ণের মোট ওজন ৭ কেজি এবং আনুমানিক মূল্য ৪ কোটি ৭০ লাখ রুপি।

বিএসএফ এক বিবৃতিতে জানিয়েছে, বৃহস্পতিবার গেদে সীমান্ত চৌকির সৈন্যরা খবর পায় যে গেদে-শিয়ালদহ লোকাল ট্রেনে স্বর্ণের চালান পাঠানো হচ্ছে। এই তথ্যের ভিত্তিতে, সীমান্ত চৌকির জওয়ানরা একটি বিশেষ অভিযানে শিয়ালদহগামী ট্রেনে উঠে সন্দেহভাজনদের শনাক্ত করে এবং দুপুর ২টা ৩০ মিনিট নাগাদ তিন নারী পাচারকারী স্বর্ণের চালান নিয়ে ময়ুরহাট হল্ট রেলওয়ে স্টেশনে নামেন। যখন তারা ডিলারকে দিতে যাচ্ছিল, তখনই জওয়ানরা স্বর্ণের চালান সংগ্রহ করতে আসা ডিলারসহ তিন নারী চোরাকারবারীকে আটক করে এবং তাদের কাছ থেকে বিভিন্ন আকারের ৭ কেজি স্বর্ণের বার উদ্ধার করে।

গ্রেফতার চোরাকারবারিরা হলেন অপূর্ণা বিশ্বাস,  অসীমা মুহুরী, মিতালী পাল। তারা প্রত্যেকেই নদীয়া জেলার বাসিন্দা। গ্রেফতার ডিলার সৌমেন বিশ্বাসও ওই জেলার বাসিন্দা বলে বিএসএফ জানিয়েছে। 

জিজ্ঞাসাবাদে চোরাকারবারিরা জানান, তারা একই গ্রামের এক অপরিচিত ব্যক্তির জন্য কাজ করতেন। নারী পাচারকারীরা জানান যে, স্বর্ণের চালান নেওয়ার পরে তাদের এই চালানটি ময়ূরহাট রেলওয়ে স্টেশনে মিতালি পালের সঙ্গে থাকা সৌমেন বিশ্বাসের কাছে হস্তান্তর করতে বলা হয়েছিল। এই কাজের জন্য তারা প্রত্যেকে ১০০০ রুপি পেতেন। কিন্তু স্বর্ণের চালান নিয়ে ময়ূরহাট রেলস্টেশনে পৌঁছালে বিএসএফ স্বর্ণসহ তাদের আটক করে।

স্বর্ণের চালানসহ গ্রেফতার সকল চোরাকারবারিকে পরবর্তী আইনি ব্যবস্থা গ্রহণের জন্য কলকাতা জোনাল ইউনিটের রাজস্ব গোয়েন্দা অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হয়েছে।

bp
আর্কাইভ ক্যালেন্ডার
SMTWTFS