Walton
ads
D Diamond

গরমে রোজ ডিম খেলে কি স্বাস্থ্যের ক্ষতি হয়?

অনলাইন ডেস্ক

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, দুপুর ৪:২৫

Untitled.jpg

ডিম খেতে ভালোবাসেন? রোজ পাতে ডিম না থাকলে মন কেমন কেমন করে? কিন্তু তারপরও গরমের শুরু থেকে ভয়ে তা খেতে পারছেন না? তাহলে এই প্রতিবেদনটি শুধু আপনারই জন্য। গরমে ডিম খেলে শরীরের লাভ হবে না ক্ষতি।

আমাদের মধ্যে অনেকেই নিয়মিত ডিম খেতে খুবই ভালোবাসেন। তাই তাঁরা দিনে অন্তত একটা ডিম নিয়ম করে খান। তবে মুশকিল হল, গরম পড়তে না পড়তেই অনেক সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ আবার সাধারণ মানুষকে রোজ রোজ ডিম খেতে বারণ করছেন। তাঁদের কথায়, এই সময় ডিম খেলে শরীর গরম হওয়ার আশঙ্কাই বাড়বে। সেই সঙ্গে পিছু নিতে পারে গ্যাস, অ্যাসিডিটি, ডায়ারিয়ার মতো একাধিক সমস্যা। আর সোশ্যাল মিডিয়া ঘাঁটতে ঘাঁটতে এমন সতর্কবাণী শোনার পর অনেকেই গরমের ইনিংস শুরুর দিন থেকেই ডিমের থেকে দূরত্ব বাড়িয়ে নিচ্ছেন। জেনে নিন যে, গরমে রোজ ডিম খেলে শরীরের লাভ হয় না ক্ষতি।

পুষ্টিগুণের রাজা ডিম

কম পয়সায় ডিমের মতো অপর একটি পুষ্টিকর খাবার খুঁজে পাওয়া সম্ভব নয়। আর সেই কারণেই সারা বিশ্বের তাবড় পুষ্টিবিজ্ঞানীরা ডিমের প্রশংসায় পঞ্চমুখ। তাঁদের কথায়, এই খাবারে রয়েছে ফার্স্ট ক্লাস প্রোটিনের ভাণ্ডার যা কিনা পেশি গঠনের কাজে বিশেষ ভূমিকা পালন করে। শুধু তাই নয়, এতে রয়েছে ভিটামিন এ, ডি, ই, বি১, বি৯, বি১২, ফসফরাস, আয়োডিন এবং সেলেনিয়ামের ভাণ্ডার। আর এই সমস্ত উপাদান কিন্তু পুষ্টির ঘাটতি মিটিয়ে দেওয়ার কাজে সিদ্ধহস্ত। তাই শরীর ও স্বাস্থ্যের হাল ফেরাতে চাইলে নিয়মিত ডিম খাওয়াটাই হবে বুদ্ধিমানের কাজ।

গরমে কি ডিম খেতে নেই?​

মানুষের মধ্যে প্রচলিত ধারণা হল গ্রীষ্মকালে ডিম খেলে বোধহয় শরীর গরম হয়ে যাবে। তবে এই ধারণার কোনও বিজ্ঞানভিত্তি নেই। এমনকী গরমে ডিম খেলে গ্যাস, অ্যাসিডিটির ফাঁদে পড়ার আশঙ্কাও থাকে না বললেই চলে। উল্টে এই সময় নিয়মিত ডিম খেলে শরীরে পুষ্টির ঘাটতি মিটিয়ে ফেলা যায়। তাই এবার গরমে হেসেখেলে জীবন কাটাতে চাইলে নিয়মিত ডিম খেতেই হবে।

বেশি ভাজাভুজি করে খাবেন না​

আমাদের মধ্যে অনেকেই ডিম সিদ্ধ করে খাওয়ার পরিবর্তে তা অমলেট করে খেতে ভালোবাসেন। আর সেই কারণেই তাঁরা পারদ ঊর্ধ্বমুখী হওয়ার পরও রোজ এই পদ খেয়েই রসনাতৃপ্তি করেন। আর এই ভুলটা করেন বলেই তাঁদের পিছু নেয় গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা। তারপর দোষ হয় ডিমের। তাই এই সময় একগাদা পেঁয়াজ, শুকনা মরিচ সহযোগে ডিম ভেজে খাবেন না। আশা করছি, এই নিয়মটা মেনে চললেই উপকার পাবেন।

ফুল বয়েলড এগ খান​

ডিমে সালমোনেল্লা নামক এক ধরনের ব্যাকটেরিয়ার খোঁজ মেলে যা কিনা ডায়ারিয়া বাঁধানোর কাজে একাই একশো। তাই এবার থেকে ডিম খেতে হলে তা ভালো করে সিদ্ধ করে খান। এই কাজটা করলে ডিমে মজুত ব্যাকটেরিয়া মরে যাবে। তারপর এই খাবার খেলে তেমন একটা সমস্যা হবে না। আর অপরদিকে আপনি যদি শুধুমাত্র রসনাতৃপ্তির জন্য রোজ রোজ হাফ বয়েল ডিম খান, তাহলে অচিরেই সালমোনেল্লার আক্রমণের সুবাদে বিপদে পড়বেন। তাই সময় থাকতে থাকতে শুধরে যান।

দিনে কটা ডিম খাবেন?​

যে কোনও সুস্থ মানুষ শীত-গ্রীষ্ম-বর্ষা, দিনে একটা গোটা ডিম খেতেই পারেন। আর যাঁরা জিমে যান বা শারীরিক কসরত করেন, তাঁরা একটা গোটা ডিম খাওয়ার পাশাপাশি একাধিক ডিমের সাদা অংশ খেতে পারেন। তাতে উপকারই পাবেন। তবে ডায়াবিটিস, প্রেশার, কোলেস্টেরল থাকলে গোটা ডিম খাওয়ার আগে একবার বিশেষজ্ঞের পরামর্শ নিন। তবে আপনারা চাইলে ডিমের সাদা অংশ নিয়মিত খেতে পারেন। তাতে কোনও সমস্যাই হবে না।



Disclaimer: প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

bp
আর্কাইভ ক্যালেন্ডার
SMTWTFS