Walton
ads
D Diamond

দিন দিন বাড়ছে বাচ্চার চোখের মাইনাস পাওয়ার? দৃষ্টিশক্তি বাড়াতে তাকে এইসব খাবার খাওয়ান

অনলাইন ডেস্ক

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, দুপুর ৪:১০

Untitled.jpg

বাচ্চাদের মধ্যে মায়োপিয়ার প্রকোপ বেড়েছে। আর একবার এই সমস্যার ফাঁদে পড়লেই বাচ্চা দূরের জিনিস ঠিকমতো দেখতে পায় না। সেই কারণে তাদের চোখে ঝোলে চশমা। এমনকী বছর বছর পাওয়ার বাড়ে। তাই এই সমস্যার সমাধানে তার ডায়েটে জুড়ে দিতে হবে অতি পরিচিত সব খবারকে। আর এমনই ৫ খাবার সম্পর্কে জানান হল এই নিবন্ধে।

আজকাল ছোট ছোট বাচ্চাদের চোখেও ঝুলছে চশমা। আর এদের মধ্যে বেশিরভাগেরই দূরের জিনিস দেখেতে সমস্যা হয়। আর এই সমস্যারই বিজ্ঞানসম্মত নাম হল মায়োপিয়া। মুশকিল হল, ছোটদের মাইনাস পাওয়ার বা মোয়াপিয়া কিন্তু বছর বছর বাড়তে থাকে। তাই প্রত্যেক বাবা-মাকে ছোট্ট সোনার চোখ নিয়ে সাবধান হতে হবে। এমনকী তার পাতে জায়গা করে দিতে হবে এমন কিছু খাবারকে যা কিনা চোখের খেয়াল রাখার কাজে সিদ্ধহস্ত।



এবার আপনার মনে প্রশ্ন আসতেই পারে, বাচ্চার পাতে ঠিক কোন কোন খাবারকে জায়গা করে দিলে মাইনাস পাওয়ারকে এক জায়গায় বেঁধে রাখা সম্ভব হবে? সেই বিষয়ে বিশদে জানতে ঝটপট এই প্রতিবেদনে চোখ রাখুন।

পাতে থাকুক সামুদ্রিক মাছ​

একাধিক সামুদ্রিক মাছে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের ভাণ্ডার। আর এই উপাদান দৃষ্টিশক্তি বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। এমনকী ম্যাকুলার ডিজেনারেশন রুখে দেওয়ার কাজেও এই উপাদান বিশেষ ভূমিকা পালন করে। তাই সন্তানের চোখের ভালো চাইলে গ্যাঁটের কড়ি খরচ করে তাকে নিয়মিত স্যালমন, টুনা, সার্ডিনের মতো মাছ খাওয়ান। তাতেই সন্তানের দৃষ্টিশক্তি কিছুটা হলেও বাড়বে।

​বাদামের জুড়ি নেই​

ছোটদের নিয়মিত ৫-৬টা বাদাম খাওয়াতে হবে। কারণ আমাদের পরিচিত যে কোনও বাদামেই রয়েছে প্রোটিন, এসেনশিয়াল ফ্যাটি অ্যাসিড এবং ফাইবারের ভাণ্ডার। আর এই সমস্ত উপাদান কিন্তু চোখ সহ গোটা দেহেরই স্বাস্থ্যের হাল বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই আর সময় নষ্ট না করে ছোট্ট সোনাকে নিয়মিত বাদাম খাওয়ান। তবে বাচ্চার গ্যাস, অ্যাসিডিটির সমস্যা থাকলে তাকে বেশি বাদাম খাওয়াতে হবে না।

সাইট্রাস ফ্রুটই সেরার সেরা​

যে কোনও ধরনের লেবুতে রয়েছে ভিটামিন সি-এর ভাণ্ডার। আর এই ভিটামিন কিন্তু গোটা শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। এমনকী চোখের প্রদাহ কমানোর কাজেও এই ভিটামিনের জুড়ি মেলা ভার। তাই সন্তানের চোখের জ্যোতি বাড়াতে চাইলে তাকে নিয়মিত কমলা, বাতাবি, শরবতিলেবু বা নিদেনপক্ষে পাতিলেবু খাওয়ান। আশা করছি, তাতেই তার স্বাস্থ্যের হাল ফিরবে।

​সবুজ শাকই মহৌষধি​

শস্য শ্যামলা বাংলায় শাকের কোনও অভাব নেই। তাই কালই বাজারে গিয়ে মরশুমি যে কোনও একটা সবুজ শাক কিনে নিয়ে এসে সন্তানের পাতে জায়গা করে দিন। কারণ এইসব শাকে রয়েছে লিউটিনের ভাণ্ডার যা কিনা চোখের জ্যোতি বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। এমনকী চোখের পেশির জোর বাড়ানোর কাজেও এই উপাদানের জুড়ি মেলা ভার। তাই বাচ্চাকে নিয়মিত এই শাক খাওয়াতেই হবে।

পাতে থাকুক মিষ্টি আলু​

এই অবহেলিত সবজিতে ভিটামিন এ, ভিটামিন সি এবং লিউটিনের মতো উপকারী সব উপাদানের খোঁজ মেলে। আর এই সমস্ত উপাদান কিন্তু চোখের জ্যোতি বাড়ানোর কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই মায়োপিয়ায় ভুক্তভোগী বাচ্চাদের পাতে এই সবজির তরকারি রাখাটাই হবে বুদ্ধিমানের কাজ। নইলে যে দিন দিন তার চোখের হাল খারাপ হওয়ার আশঙ্কাই বাড়বে।



Disclaimer: প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

bp
আর্কাইভ ক্যালেন্ডার
SMTWTFS