Walton
ads
D Diamond

কাপাসিয়ায় গরু চোর সন্দেহে গণপিটুনিতে দুইজন নিহত

মোফাজ্জল হোসেন, গাজীপুর

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, দুপুর ১২:৫৪

Untitled.jpg

গাজীপুরের কাপাসিয়ায় গরু চোর সন্দেহে গণপিটুনিতে দুইজন নিহত হয়েছেন। নিহত দুইজনসহ তাদের একটি দল গরু চুরি করতে রাতে এলাকায় ঢুকেছিল স্থানীয়দের। বৃহস্পতিবার (২৮ মার্চ) দিবাগত রাত ২টার দিকে উপজেলার সিংহশ্রী ইউনিয়নের নামিলা গ্রামে একজন ও একই ইউনিয়নের বড়িবাড়ি গ্রামে অপরজন নিহত হন। তাৎক্ষণিক নিহতদের পরিচয় জানা যায়নি। এ ঘটনার দুটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। একটি ভিডিও হত্যার আগের অন্যটিতে পিটিয়ে হত্যার দৃশ্য ধারণ করা।


স্থানীয়রা জানান, বৃহস্পতিবার (২৮ মার্চ) রাত ২টার দিকে কাপাসিয়া উপজেলার সিংহশ্রী ইউনিয়নের নামিলা গ্রামের এক কৃষকের বাড়িতে অজ্ঞাত পরিচয়ের কিছু লোক গরু চুরির উদ্দেশে প্রবেশ করেন। এ সময় কৃষক গরু চুরির বিষয়টি টের পেয়ে ডাক চিৎকার করেন। তার চিৎকারে এলাকাবাসী জড়ো হয়। পরে এলাকাবাসী ঘটনাস্থলে একজনকে ধরে পিটুনি দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এসময় অপর একজন দৌড়ে পাশের বড়িবাড়ি গ্রামে ধান খেতের গিয়ে লুকিয়ে থাকেন। পরে উত্তেজিত এলাকাবাসী তাকে ধান খেত থেকে খুঁজে বের করে এনে গনপিটুনি দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।



হত্যাকান্ডের আগের ভিডিওতে দেখা যায়, নীল রঙ্গের প্যান্ট শার্ট পরিহিত এক যুবক গুরুতর আহত ও রক্তাক্ত অবস্থায় মাটিতে বসে আছে। চারপাশে উত্তেজিত মানুষজন তাকে গালাগাল করছেন। তাদের অনেকের হাতে লাঠি রয়েছে। এ সময় আহত ওই যুবককে জেরাও করা হচ্ছে। একজনকে বলতে শুনা যায়, সত্যি কথা বল। তোর সাথের একজনকে মেরে ফেলা হয়েছে। মরার আগে সত্যি কথা বল। আরেক জনকে বলতে শুনা যায়, গরু কি তোর বাপের টাকায় কেনা? উত্তেজিত আরেক ব্যক্তির কেন এসেছে এমন প্রশ্নে যুবক জানায় এখানে নদীর পারে কারো সাথে মারামারি করার জন্য তাকে আনা হয়েছে। তার নাম কি এমন প্রশ্নে যুবক জানায়, তার নাম হৃদয়। এসময় ওই যুবক নিজেকে চোর নয়, এমন প্রমাণের জন্য একজন মেম্বারের নামও বলেছে। উপস্থিত জনতার চিল্লাচিল্লির শব্দে মেম্বারের নাম স্পষ্ট বুঝা যায়নি। অপর একটি ভিডিওতে উত্তেজিত জনতা ওই যুবককে লাঠি দিয়ে বেদম পিটাচ্ছে এমন দৃশ্য দেখা যায়।



সিংহশ্রী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ার পারভেজ জানান, সম্প্রতি গ্রামে গরু চুরি বেড়ে গেছে। সাধারণ মানুষ ও কৃষক তাদের গরু গোয়াল ঘরে রেখে রাতে ঘুমাতে পারছে না। গরু চুরি রোধে এলাকাবাসী মিলিত হয়ে পাহারা বসিয়েছিল। চোরের দল পিকআপ নিয়ে এসে কৃষকের গরু চুরি করে নিয়ে যায়। গ্রামবাসীর সন্দেহ হলে দুই গরু চুরকে গণপিটুনি দেয়। এতে ঘটনাস্থলে নামিলা গ্রামে একজন এবং পাশের বড়িবাড়ি গ্রামের ধানক্ষেতে অপরজন নিহত হন। খবর পেয়ে আমি পরে ঘটনাস্থলে যাই।



সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি ভিডিওটি দেখিনি। একজনকে পিটিয়ে মারার পর আরেকজন তার পরিচয় দেয়ার চেষ্টা করেছে। প্রতিদিনই গ্রামের কোনো না কোনো কৃষকের বাড়ীতে গরু চুরি হচ্ছে। সম্প্রতি অব্যাহত গরু চুরির নিয়ে গ্রামবাসী ক্ষিপ্ত।



কাপাসিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর মিয়া জানান, কাপাসিয়ার সিংহশ্রী ইউনিয়নের নামিলা গ্রামের মোসলেমের বাড়ীতে গরু চুরি করতে গেলে টের পেয়ে এলাকাবাসী দ্জুনকে আটক করে গণপিটুনি দেয়। খবর পেয়ে পুলিশ তাদের উদ্ধার করে কাপাসিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। মরদেহ ময়না তদন্তের জন্য গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এ বিষয়ে আইনী ব্যবস্থা প্রক্রিয়াধীন।

bp
আর্কাইভ ক্যালেন্ডার
SMTWTFS