Walton
ads
D Diamond

বেকার জনগোষ্ঠী নিরশনে কাজ করবে রিফাত এবং জেমস

সাব্বির আহমেদ

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, রাত ৯:৩৯

20240317_134817 copy copy.jpg

লেখক ও ব্যাংকার রিফাত মাহবুব সাকিব। তিনি একজন চেতনার মানুষ। জীবনের দীর্ঘ সময় কাটিয়েছেন ব্যাংকিং সেক্টরে। হঠাৎ বৈশ্বিক মহামারী করোনার থাবা দেশের মানুষ অসহায় হয়ে পড়েন এবং অনেক কাছের মানুষ চোখের সামনেই চলে গেলেন দুনিয়া ছেড়ে। সেই অবস্থায় অসহায়দের পাশে দাড়ানোর জন্য আশে পাশের অনেক মানুষকে সহযোগীতার হাত বাড়াতে আহ্বান জানান কিন্তু ভয়াবহ মরণব্যাধী করোনার ভয়ে আর সামাজিক কর্তৃত্বের ধূম্রজালে পুরো উচ্চবিত্ত সমাজ মরণের ভয়ে ঘরবন্ধী হয়ে পড়েছে। ভিন্নমতাবলম্বীদের কারণে একে ডাকলে সে আসে না, তাকে ডাকলে অপরজন মনোক্ষুণ্ন। কী অদ্ভুত ব্যাপার! সমাজের এমন অসহযোগমূলক পরিস্থিতিতে লেখক রিফাত মাহবুব সাকিব সিদ্ধান্ত নেন নতুন কিছু করার। তার মাথায় চিন্তা আসে, যেভাবেই হোক সমাজের ও দেশের অসহায় মানুষের পাশে দাড়াতে হবে। অন্ধকারে নিবৃত এই সমাজের মানুষগুলোকে আলোর পথে নিয়ে আসতে হবে।

শুরু হয় অসহায় মানুষের সহযোগীতার হাত বাড়িয়ে দেওয়া এবং সমাজ সংস্কারের নতুন সংগ্রাম। যারা তার ডাকে সারা দিয়েছিলেন তাদের পরামর্শ নিয়ে সামনে এগিয়ে যেতে থাকেন রিফাত মাহবুব সাকিব যিনি ইতিমধ্যেই পেয়েছেন অনেক সম্মননা ও যার নাম এখন যুবসমাজের কাছে একটি অনুপ্রেরণা।


বর্তমানে আরো বৃহতপরিসরে সমাজিক উন্নয়ন, বেকার জনশক্তিকে জীবনমান উন্নয়ন ও অসহায়দের সহযোগীতায় একত্রিত হয়ে কাজ করার অঙ্গিকারবদ্ধ হয়েছেন মিরপুর এগ্রিকালচারাল ওয়ার্কসপ এন্ড স্কুল ( মটস্ ) এর পরিচালক জেমস্ গমেস্।


মটস্ কারিতাস বাংলাদেশের একটি ট্রাস্ট প্রতিষ্ঠান। ১৯৭৩ খ্রিস্টাব্দে মটস্ এর যাত্রা শুরু হয়। ১৯৭১ খ্রিস্টাব্দে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত সদ্য স্বাধীন বাংলাদেশের ত্রাণ ও পুনর্বাসন কাজ বাস্তবায়নের জন্য ব্যাপক কর্মসূচী গ্রহণ করে “দ্য খ্রীষ্টান অর্গানাইজেশন ফর রিলিফ এন্ড রিহ্যাবিলিটিশন (CORR) যা বর্তমানে কারিতাস বাংলাদেশ নামে পরিচিত। এই কর্মসূচির আওতায় CORR গ্রামীণ জনগোষ্ঠীর কল্যাণে পুর্নবাসন ও উন্নয়নমূলক কাজের জন্য বিভিন্ন প্রকার কৃষি সংক্রান্ত প্রকল্প গ্রহণ করে। এই সমস্ত প্রকল্প বাস্তবায়নে বহু ধরণের কৃষি ও সেচ যন্ত্রপাতির ব্যবহৃত হয়, যা CORR বিদেশ থেকে আমদানি করে। এছাড়া উক্ত উন্নয়নে প্রকল্প বাস্তবায়নে বিভিন্ন ধরনের যানবাহনও ব্যবহৃত হয়। সময়ান্তে প্রকল্পে ব্যবহৃত যন্ত্রপাতি ও যানবাহনের মেরামত ও রক্ষণাবেক্ষণ প্রয়োজন হলে দক্ষ জনবলের অভাবে তা অচল হতে থাকলে উন্নয়নমূলক কার্যেক্রম বিভিন্ন ভাবে বাধাগ্রস্থ হয়। এরই প্রেক্ষিতে এ দেশের দরিদ্র বেকার যুবকদের কারিগরি প্রশিক্ষণ দিয়ে স্বাবলম্বী করা ও প্রকল্পে ব্যবহৃত যন্ত্রপাতি ও যানবাহনকে সচল রাখার জন্য ওয়ার্কসপ তথা ট্রেনিং সেন্টার স্থাপনের সিদ্ধান্ত হয়। সেই সময় কারিতাস বাংলাদেশ কারিতাস সুইজারল্যান্ডের সহয়তায় একটি ট্রেনিং সেন্টার স্থাপন করনে যা মিরপুর এগ্রিকালচারাল ওয়ার্কশপ এন্ড ট্রেনিং স্কুল ( মটস্ ) নামে পরিচিতি অর্জন করেছে।


মানবধিকার ব্যাক্তি রিফাত মাহবুব সাকিব ও মটস্ এর চেয়ারম্যান জেমস গমেস্ চাই গ্রামীন ও পিঁছিয়ে থাকা যুবক ও যুবমহিলাদের চাহিদা সম্পন্ন কারিগরি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশে ও দেশের বাইরে কর্মসংস্থানে সহায়তা করা, মানসম্মত নতুন প্রোডাক্ট উদ্ভাবন ও গবেষণা করা এবং দেশের উন্নয়নের জন্য সরকার ও আর্ন্তজাতিক সংস্থার সাথে পার্টনারশীপের মাধ্যমে প্রশিক্ষণ সহায়তা ও প্রকৌশল  দ্রব্য উৎপাদন ও উন্নয়ন করা।
এই কর্মসূচির অধীনে, CORR গ্রামীণ জনগোষ্ঠীর কল্যাণে পুনর্বাসন ও উন্নয়ন কাজের জন্য বিভিন্ন কৃষি প্রকল্প গ্রহণ করে।
লেখক, রিফাত মাহবুব সাকিব বলেন, দেশে যখন করোনা ছড়িয়ে পড়ে তখন দেখলাম মানুষ কোনো কাজ করতে না পেরে খুবই অসহায় হয়ে পড়েছে। এরপর থেকে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছি। আমি তাদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছি এবং সামাজিক উন্নয়নে বিভিন্ন কর্মকান্ডে সম্পৃক্ত হয়েছি।


বর্তমান সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল উপদেশ। দেশের প্রেক্ষাপট অনুযায়ী এই বিশাল সামাজিক পরিবর্তনে সমাজ উন্নয়নের কাজ একার পক্ষে সম্ভব নয়। তাই অনেক শুভানুধ্যায়ী আমাকে পরামর্শ দিয়ে সাহায্য করছেন। এসময় তিনি MAWTS এর পরিচালক জেমস গোমেসের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।


এসময় মটস্ এর পরিচালক জেমস গমেস্ বলেন,  মটস ইতিমধ্যেই বেকার জনগোষ্ঠীর বেকারত্ব নিরসনে কাজ করছে এবং কারিগরি প্রশিক্ষণে দক্ষশ্রমিক উন্নত দেশের কাজের সুযোগ পেয়েছে অনেক যুবক। মটস সাধারণত ওয়েল্ডিং, প্লাম্বিং, সিভিল কনস্ট্রাকশন, ইলেকট্রিক্যাল, পেইন্টিং, রেফ্রিজারেশন এন্ড ওয়ারকন্ডিশনিং, অটোমোবাইল, ইলেকট্রনিক্স, মেকানিক্যাল, কম্পিটার, আরএমজি ও Tredming, Kokorozashi Japan Ltd, Nippon Outsourching, Sunshine Japanese Traning Center জাপানি ল্যাংগুয়েজ এবং কালচার সেক্টরে কারিগরি প্রশিক্ষণ প্রদান করিয়ে থাকে ।

bp
আর্কাইভ ক্যালেন্ডার
SMTWTFS