Walton
ads
D Diamond

তুষারধসে প্রাণ হারালেন এভারেস্টজয়ী সবিতা

অনলাইন ডেস্ক

বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০২২, দুপুর ১২:১৩

708392adac1c1901343c32542a485d1f66b8e36551037f4c.jpeg

ভারতের উত্তরাখণ্ডে একটি বিপদসঙ্কুল পর্বতশৃঙ্গে উঠতে গিয়ে তুষারধসে প্রাণ হারিয়েছেন এভারেস্টজয়ী নারী সবিতা কাঁসওয়াল (২৬)। বুধবার (৫ অক্টোবর) তার মৃত্যুর কথা জানায় ভারতীয় কর্তৃপক্ষ। খবর ডয়চে ভেলের।

এ বছরের মে মাসে সবিতা ১৫ দিনের মধ্যে এভারেস্ট ও মাকালুর শিখরে ওঠেন। তিনি মাত্র ১৬ দিনে এভারেস্টে উঠেছিলেন। এরপর তিনি নেহরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিংয়ে প্রশিক্ষক হিসেবে যোগ দেন।

সেপ্টেম্বরে তিনি প্রশিক্ষণরত ছাত্রছাত্রী এবং অন্য প্রশিক্ষকদের সঙ্গে নিয়ে উত্তরাখণ্ডের গাড়োয়ালে দ্রৌপদী কা ডান্ডা ২ নামে একটি পর্বতের শিখরে উঠছিলেন। পর্বতারোহী দলটিতে মোট ৪১ জন সদস্য ছিলেন। এই শৃঙ্গের উচ্চতা ৫ হাজার ৬৭০ মিটার। তবে এ শৃঙ্গে ওঠার পথ বিপদসঙ্কুল বলে পরিচিত।

সবিতাদের দলটি দ্রৌপদী কা ডান্ডা ২-এর শিখরে উঠেছিল। ডোকরানি হিমবাহের কাছে তারা শিবির তৈরি করেছিলেন। সেখানেই হঠাৎ বিপুল পরিমাণ তুষার নেমে আসে। তাতেই চাপা পড়ে যায় সবিতাদের শিবির। মাত্র ২৬ বছর বয়সেই থেমে যায় এই পর্বতারোহীর জীবন।

শিবিরে সবিতাসহ ৯ জন প্রশিক্ষক ছিলেন। সঙ্গে ছিলেন পর্বতারোহীরা। তাদের মধ্যে অনেকেই এখনও নিখোঁজ। সবিতাসহ মোট চারজনের মৃতদেহ উদ্ধার করেছে ভারতীয় সেনাবাহিনী এবং ইন্দো-টিবেটান সীমান্তরক্ষীরা। ১২ জনকে জীবন্ত উদ্ধার করা হয়েছে। বাকিদের খোঁজ চলছে।

সাধারণত ওই এলাকায় তুষারধস নামে না। কিন্তু গত ২২ সেপ্টেম্বর থেকে কেদারনাথ অঞ্চলে মোট চারটি তুষারধস হয়েছে।