Walton
ads
D Diamond

একসঙ্গে সিনেমা দেখল ১২৭ কুকুর

বিশ্বকণ্ঠ ডেস্ক

বুধবার, ১৪ সেপ্টেম্বর ২০২২, রাত ৮:১৪

Top-01.jpg

সিনেমাটির নাম ১০১ ডালমেশিয়ানস। সাদার ওপর কালো ছোপের ডালমেশিয়ান কুকুরদের নিয়ে সিনেমাটি নির্মাণ করা হয়েছিল ১৯৯৬ সালে। দুই যুগের বেশি সময় পর ২০২২ সালে এসে সেটি একসঙ্গে ১২৭টি কুকুরকে দেখানো হয়েছে। ব্যতিক্রমী এ ঘটনা শুধু সবার নজরই কাড়েনি, স্থান করে নিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের খাতায়ও।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস–এর এক প্রতিবেদনে বলা হয়, কুকুরদের সিনেমা দেখানোর ঘটনাটি ঘটেছে যুক্তরাজ্যের ওরচেস্টার শহরের পেরডিসওয়েল লেইজার সেন্টারে। গত রোববার এ আয়োজন করেন ২৩ বছর বয়সী তরুণী র‌্যাচেল মারি। কুকুরদের নিয়েই ব্যবসা তাঁর।

র‌্যাচেলের আশা ছিল আরও বেশি। তিনি সিনেমাটি দেখাতে ২০০ কুকুর হাজির করতে চেয়েছিলেন। তবে শেষ পর্যন্ত ১২৭ কুকুর নিয়ে আগের রেকর্ড ভাঙতে হয় তাঁকে। এর আগে ২০১৯ সালে ব্রাজিলে দ্য সিক্রেট লাইফ অব পেটস-২ সিনেমাটি দেখাতে একত্র করা হয়েছিল ১২০টি কুকুর।

কেন ২০০ কুকুর রুপালি পর্দার সামনে হাজির করতে পারলেন না, এর কারণও জানিয়েছেন র‌্যাচেল। তিনি জানান, রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর কারণে অনেকে তাঁদের কুকুর নিয়ে আসেননি। র‌্যাচেল বলেন, ‘রানি কুকুর ভালোবাসতেন। এ কারণে রানির মৃত্যুর পরও আয়োজনটা করতে চেয়েছিলাম। আমি নিশ্চিত, কুকুরের উপস্থিতি আরও বেশি হতো, তবে আর দেরি করা সম্ভব ছিল না। আর সবচেয়ে বড় কথা হলো, আমরা আগের রেকর্ডটা ভেঙেছি।’

র‌্যাচেলের ওই আয়োজনে যে কেউ তাঁর কুকুর নিয়ে উপস্থিত থাকতে পারতেন। তবে কিছু বাধ্যবাধকতাও ছিল। কুকুরগুলোর বয়স যে অন্তত এক বছর, তা নিশ্চিত করতে সেখানে ছিলেন একজন পশু চিকিৎক। বয়স নিয়ে এ নিয়ম অবশ্য বেঁধে দিয়েছিলেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের কর্তাব্যক্তিরাই। তাঁরা বলে দিয়েছিলেন, এক বছরের নিচের কোনো কুকুর সিনেমা দেখলে তাকে গোনায় ধরা হবে না।