Walton
ads
D Diamond

এক গাছেই ৫৮৯১ টমেটো

বিশ্বকণ্ঠ ডেস্ক

বুধবার, ৩১ আগস্ট ২০২২, রাত ৯:৩৫

Top-01.jpg

একটি টমেটো গাছ, তাতে থোকায় থোকায় টমেটো ঝুলছে। লাল-হলুদ-সবুজ রঙের টমেটোয় ভরা গাছটি। এই একটি গাছে ৫ হাজার ৮৯১টি টমেটো ফলিয়েছেন যুক্তরাজ্যের কৃষক ডগলাস স্মিথ। এ জন্য বিশ্ব রেকর্ড গড়ার দাবি ডগলাসের। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলতে আনুষ্ঠানিক আবেদন করেছেন তিনি।

গত সোমবার জিও টিভির প্রতিবেদনে বলা হয়েছে, ডগলাস স্মিথের বয়স ৪৪ বছর। বাড়ি যুক্তরাজ্যের দক্ষিণাঞ্চলের হার্টফোর্টশায়ারে। শখের বশে নিজের গ্রিনহাউসে শাকসবজি আবাদ করেন তিনি। তবে ভিন্নধর্মী আবাদের জন্য তিনি স্থানীয়দের কাছে ‘চ্যাম্পিয়ন গ্রোয়ার’ নামে পরিচিত।

এবার নিজের বাগানের একটি গাছে বিভিন্ন আকারের ৫ হাজার ৮৯১টি টমেটো ফলিয়ে শোরগোল ফেলে দিয়েছেন ডগলাস। গাছ থেকে সংগ্রহের পর দেখা গেছে, এসব টমেটোর সম্মিলিত ওজন ২০ কেজির বেশি। সংগ্রহ করতে প্রায় আড়াই ঘণ্টা সময় লেগেছে তাঁর।

এর মধ্য দিয়ে এক গাছে সবচেয়ে বেশি টমেটো ফলানোর বিশ্ব রেকর্ড গড়েছেন তিনি, এমনটাই দাবি ডগলাসের। গিনেস কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে জানিয়েছে, এক গাছে সবচেয়ে বেশি টমেটো ফলানোর বিশ্ব রেকর্ড সুরজিত সিং কেইথের দখলে। তিনি যুক্তরাজ্যের ওয়েস্ট মিডল্যান্ডের বাসিন্দা। সুরজিত তাঁর গাছে একসঙ্গে ১ হাজার ৪৫৫টি টমেটো ফলিয়ে রেকর্ড গড়েছেন।

ডগলাসের দাবি, সুরজিতের চেয়ে তাঁর গাছে চার গুণের বেশি টমেটো ফলেছে। তাই নতুন বিশ্ব রেকর্ড গড়েছেন তিনি। আনুষ্ঠানিক স্বীকৃতির জন্য গিনেস কর্তৃপক্ষের কাছে আবেদন করেছেন। প্রয়োজনীয় তথ্য-উপাত্ত জমা দিয়েছেন। এখন অপেক্ষা স্বীকৃতির।

তবে আবাদ করে রেকর্ড গড়ার ঘটনা ডগলাসের জীবনে এবারই প্রথম নয়। এর আগে নিজের বাগানের ২০ ফুট লম্বা সূর্যমুখীগাছের জন্য রেকর্ড গড়েছিলেন তিনি। এবার নতুন একটি বিশ্ব রেকর্ডের অপেক্ষায় রয়েছেন এই শৌখিন চাষি।