Walton
ads
D Diamond

গজারিয়ায় আঞ্চলিক সড়কের বেহাল অবস্থা

গজারিয়া (মুন্সিগঞ্জ) সৈয়দ শাকিল

বুধবার, ২৯ জুন ২০২২, বিকাল ৬:৫৭

received_448178297122259.jpeg

মুন্সীগঞ্জের গজারিয়ার হোসেন্দী ইউনিয়নের আঞ্চলিক এস ডি খান সড়ক এখন মরন ফাঁদে পরিনত হয়েছে। দিনের প্রায় বেশির ভাগ সময়ই এই সড়কে যানজট লেগেই থাকে। এ সড়ক জুড়ে কেবলই ধুলার রাজত্ব আর তীব্র যানজট। শুষ্ক আবহাওয়া হলেই বেড়ে যায় ধুলার পরিমাণ আবার বৃষ্টি হলে হয়ে যায় গর্ত। প্রতিনিয়ত এই সড়ক দিয়ে এলাকার স্কুল কলেজ পড়ুয়া শিক্ষার্থী ও কর্মব্যস্ত মানুষের চলাচল। পথচারীরা জানায় এই সড়কে ধুলোর সঙ্গে যুদ্ধ করে এবং তীব্র যানজট পেরিয়ে চলাচল করতে হয়। যার ফলে স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছেন স্থানীয়রা।

সরেজমিনে দেখা গেছে জামালদী বাসস্ট্যান্ড থেকে সিটি শিপ ইর্য়াডের গেইট পর্যন্ত সড়ক জুড়ে পুরোটাই ধুলোর রাজত্ব। সকাল থেকেই এ সড়কে চলাচলকারি কর্মব্যস্ত মানুষ মাস্ক মুখে দিয়ে বা নাকে রুমাল-কাপড় চেপে বের হচ্ছে। এতে মানুষের মধ্যে বিরাজ করছে চরম অস্বস্তি। আশেপাশের পরিবেশে দেখা যায় ধুলোর আস্তরন পড়ে গাছপালা বিবর্ণ হয়ে গেছে। ধুলোর কারণে স্থানীয় বাসাবাড়ির বাসিন্দারা পড়েছেন মহাবিপাকে। দরজা-জানালা বন্ধ করেও মিলছেনা ধুলো থেকে রেহাই।একই সঙ্গে রাস্তার পাশের দোকানিরাও পোহাচ্ছেন সীমাহীন দুর্ভোগ।এছাড়াও সড়ক জুড়ে সৃষ্টি হয়েছে ছোট-বড় গর্ত। যার ফলে যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে উঠেছে সড়কটি।

খোঁজ নিয়ে জানা যায় কিছু দিন আগে সাধারণ জনগণকে মাস খানিকের মতো ভোগান্তি দিয়ে তিতাস গ্যাস কর্তৃপক্ষ বেসরকারি একটি কোম্পানি সিটি গ্রুপকে ১৪ ফিট রাস্তার প্রায় চার ভাগের ১ ভাগ খুড়াখুড়ি করে গ্যাস সংযোগ দেয়। সংযোগের কাজ ইতিমধ্যেই শেষ হলেও এখনো শেষ হয়নি রাস্তাটির সংস্কারের কাজ।

ক্ষু্দ্ধ স্থানীয়রা ক্ষোভ নিয়ে বলেন, তিতাস গ্যাস কর্তৃপক্ষ গ্যাস সংযোগের নামে সাধারণ মানুষকে ভোগান্তি দিয়ে থেমে যায়নি, এখনো রাস্তার গর্তের কারনে আগের চেয়ে ভোগান্তির মাত্রা আরো তীব্র আকার ধারন করেছে। গজারিয়া উপজেলার মধ্যে জামালদী টু হোসেন্দী এস ডি খান সড়কটি গুরুত্বপূর্ণ সড়ক হওয়ায় তিতাস গ্যাস কর্তৃপক্ষের বেখায়ালিপনায় বেসরকারী কোম্পানিটিকে সুবিধা দিতে গিয়ে এ পথ ব্যবহারকারীদের ধূলিময় সড়ক উপহার দিয়েছে।

এই বিষয়ে গজারিয়া উপজেলা এলজিআরডি প্রকৌশলী ইসতিয়াক আহাম্মদ জানায় তিতাস গ্যাস তাদের গ্যাস সংযোগ সম্প্রসারন করতে গিয়ে রাস্তাটি খুঁড়াখুঁড়ি করে ফলে রাস্তাটির সংস্কারের প্রয়োজনীয়তা দেখা দেয়। উপজেলা এলজিআরডি পক্ষ থেকে প্রায় চল্লিশ লক্ষ টাকার সংস্কার বাজেট তিতাস গ্যাসকে প্রেরন করা হয়েছে।অতি শীঘ্রই তিতাস গ্যাস উপজেলা এলজিআরডি মাধ্যমে রাস্তা সংস্কার কাজে উদ্যােগি হবে বলে আশাবাদী।