Walton
ads
D Diamond

মেধা ও অবৈতনিক বৃত্তি পাচ্ছে জবির ১৯৩০ শিক্ষার্থী

জবি থেকে মো.সোহেল

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, বিকাল ৫:৪৮

download.jpg

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) অধ্যয়নরত স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য বৃত্তির তালিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মেধা ও অবৈতনিক এই দুই বিভাগে ১ হাজার ৯৩০ শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে বৃত্তি দেয়া হয়েছে। শিক্ষার্থীদের বৃত্তির জন্য প্রায় ৫০ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা যায়, মেধা ক্যাটাগরিতে বৃত্তিপ্রাপ্ত ৮১৩ শিক্ষার্থীকে প্রতি মাসে ৬০০ টাকা হারে ১২ মাসের এককালীন ৭ হাজার ২০০ টাকা দেয়া হয়েছে । বৃত্তিপ্রাপ্ত ৮১৩ শিক্ষার্থীকে মোট ৪০ লাখ ৫৩ হাজার ৬০০ টাকা শিক্ষাবৃত্তি দেয়া হয়েছে। এ ছাড়া এই ক্যাটাগরিতে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা আগামী এক বছর অর্থাৎ পরবর্তী দুই সেমিস্টারে বিনা বেতনে অধ্যয়ন করার সুযোগ পাবেন ।

''বৃত্তি নীতিমালা ২০১৩'' অনুযায়ী মেধাবৃত্তি প্রাপ্তির জন্য প্রতিটি বিভাগের প্রতি ব্যাচ থেকে সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী তিনজনকে মনোনীত করতে হবে; তবে শর্ত থাকে ৩ দশমিক ৬০-এর নিচে সিজিপিএ থাকা যাবে না। তবে অনেক বিভাগে নীতিমালার সমপরিমাণ সিজিপিএ না থাকায় উপাচার্যের বিশেষ ক্ষমতাবলে সর্বোচ্চ নম্বরধারী তিনজনকে বৃত্তি দেয়া হয়েছে। তবে রিঅ্যাডমিশন, বোর্ড বা অন্যান্য সংস্থা থেকে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা এর আওতায় এলে বৃত্তি পাবেন না বলে নীতিমালায় উল্লেখ রয়েছে।

এছাড়া এ বছরই প্রথমবারের মতো চালু হয়েছে প্রতিরক্ষা বৃত্তি । এই ক্যাটাগরিতে ২৫০ শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হবে । এর মধ্যে বিএনসিসি ১০০ জন, রোভার স্কাউটস ১০০ জন ও রেঞ্জার ইউনিট থেকে ৫০ জন শিক্ষার্থী বৃত্তি পাবেন । বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রতি মাসে ৩০০ টাকা হারে বছরে এককালীন ৩ হাজার ৬০০ টাকা দেয়া হয়েছে । বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মোট ৭৫ হাজার টাকা শিক্ষাবৃত্তি প্রদান করা হবে এবং তারাও আগামী এক বছর বিনা বেতনে অধ্যয়নের সুযোগ পাবেন।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, মেধা ও অবৈতনিক বৃত্তিপ্রাপ্তদের তালিকা প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীদের এককালীন অর্থ প্রদান করা হবে। এর আগে প্রতি মাসে ৪০০ টাকা হারে দেয়া হলেও এবার তা দেড় গুণ বৃদ্ধি করে ৬০০ টাকা করা হয়েছে। বিভাগগুলো থেকে যাদের নাম দেয়া হয়েছে, তাদেরকেই বৃত্তি দেয়া হয়েছে।

উল্লেখ্য, এর আগে ২০১৩-১৪ থেকে ২০১৭-১৮ শিক্ষাবর্ষ পর্যন্ত মোট ৩ হাজার ৫৫৩ শিক্ষার্থীদের মাঝে বৃত্তি প্রদান করা হয়। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১ হাজার ১১৬ জনকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মেধা ও অবৈতনিক বৃত্তি দেয়া হয়। এ ছাড়া সর্বশেষ ২০১৯-২০ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের মেধা ও অবৈতনিক এই দুই শাখায় বৃত্তিপ্রাপ্তের সংখ্যা ৯৩৯ জন।