Walton
ads
D Diamond

অনলাইনে আমের ব্যবসা, স্বাবলম্বী হচ্ছেন শিক্ষার্থীরা

রংপুর প্রতিনিধি

রবিবার, ১৯ জুন ২০২২, রাত ৮:৩০

sujhobor protidin.jpg

বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হাসান আল সাকিব। পড়াশোনার পাশাপাশি বাড়তি আয়ের জন্য অনলাইনে বিভিন্ন পণ্য বিক্রি করতেন। এতে যা আয় হতো, লেখাপড়ার খরচের একটি অংশ তা দিয়ে চলে যেত।

ছয় বছর আগে শুরু করেন অনলাইনে হাঁড়িভাঙ্গা আম বিক্রি। তবে শুরুতে বিষয়টি মোটেও সহজ ছিল না। কিন্তু সময়ের সঙ্গে আজ তিনি পরিণত। অনলাইনে আমের ব্যবসা করে হয়েছেন স্বাবলম্বী।

শবনম ফারিয়া নামে আর এক তরুণী লেখাপড়ার শেষ করে চাকরির প্রস্তুতি নিচ্ছিলেন। বর্তমানে তিনিও অনলাইনে আম বিক্রি পেশার সঙ্গে জড়িত।

ফারিয়া বলেন, ‘শখের বশে কয়েক বছর আগে একটি ফেসবুক পেজ খুলে দেশের বিভিন্ন জেলা থেকে আম সংগ্রহ করে তা বিক্রি করতাম। সেই শখই এখন আমার আয়ের প্রধান উৎস। বর্তমানে আমার এখানে ১১ জন ছেলে-মেয়ে কাজ করছেন।’

সাকিব এবং ফারিয়ার মতো কয়েক হাজার শিক্ষার্থী অনলাইনে আম বিক্রি পেশার সঙ্গে জড়িত। কথা হয় তাদের সঙ্গে। জানতে চাওয়া হয় আম সংগ্রহ করা হয় কীভাবে। আর গ্রাহকের কাছে তা পৌঁছায় কোন প্রক্রিয়ায়।

ব্যবসায়ীরা জানান, অনলাইনে অর্ডার কনফার্ম হওয়ার পর গ্রাহকের কাছ থেকে আমের দাম, প্যাকেজিং খরচসহ কুরিয়ারের টাকা বিকাশ অথবা অন্য কোনো মাধ্যমে গ্রহণ করা হয়। পরে বাগান থেকে আম পেড়ে ঘটনাস্থলেই প্যাকেজিং করে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে তা গ্রাহকদের কাছে পাঠানো হয়।

অনলাইনে কোন আম সবচেয়ে বেশি চলে। এমন প্রশ্নে তারা বলেন, সবচেয়ে বেশি চলে হাড়িভাঙ্গা আম। তবে এ আমের ক্ষেত্রে সময়কে গুরুত্ব দিতে হয়। কারণ এ আম কাঁচা অবস্থায় পারতে হয়। আর ৩ থেকে ৪ দিনের মধ্যে খেতে হয়।

ব্যবসায়ীমহল মনে করেন, অনলাইন ব্যবসার কারণে চাষিরা তাদের ন্যায্যমূল্য পাচ্ছেন। এছাড়া অনেক শিক্ষার্থীর কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে।

bp
আর্কাইভ ক্যালেন্ডার
SMTWTFS