Walton
ads
D Diamond

ক্যারিবীয় দ্বীপপুঞ্জে সাফল্যের আশায় বাংলাদেশ

ক্রীড়াকণ্ঠ ডেস্ক

বৃহস্পতিবার, ১৬ জুন ২০২২, দুপুর ১২:৪৫

bd1.jpg

সাম্প্রতিক সময়ে টেস্ট ক্রিকেটে খুব একটা সাফল্য পাচ্ছে না বাংলাদেশ। এই কদিন আগে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে চরম ব্যর্থ হয়েছে। হেরেছে বাজে ভাবে। পরে অধিনায়ক বদল। সাবেক অধিনায়ক সাকিব আল হাসানকে ফিরিয়ে নতুন আশার স্বপ্ন দেখছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (১৬ জুন) অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে লড়ায়ে নামছে বাংলাদেশ। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

সাকিবের নেতৃত্বে আসন্ন সিরিজে কেমন করবে বাংলাদেশ, তা নিয়ে চলছে আলোচনা। এই ফরম্যাটে ব্যর্থতার মধ্যেই ঘুরপাক খাচ্ছে টাইগাররা।

২০০০ সালে টেস্ট ক্রিকেটে অভিষেকের পর থেকে এখন পর্যন্ত ১৩২টি ম্যাচ খেলেছে বাংলাদেশে। মাত্র ১৬টিতে জিতেছে, হেরেছে ৯৮টিতে, আর ড্র হয়েছে ১৮ ম্যাচে। এর মধ্যে ৪৫টিতে ইনিংস ব্যবধানে হেরেছে।

তৃতীয়বার বাংলাদেশের টেস্ট অধিনায়কের দায়িত্ব পেয়েছেন সাকিব। তাঁর অধীনে এবার পুনরুজ্জীবিত হবে দল, আশা সবার।

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরেই প্রথমবার অধিনায়ত্ব পেয়েছিলেন সাকিব। সেবার তাঁর নেতৃত্বে দুই ম্যাচের সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে ইতিহাস গড়েছিল বাংলাদেশ।

এরপর ২০১১ সালে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয় সাকিবকে। কিন্তু ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে সিরিজে আবারও অধিনায়কত্ব পান তিনি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এখন পর্যন্ত ১৬টি টেস্ট খেলেছে বাংলাদেশ। জয় চারটিতে জয়, ১০টিতে হার ও দুটিতে ড্র হয়। 

এদিকে ২০১৯ সালে আইসিসি নিষিদ্ধ করে সাকিবকে। তখন হঠাৎ করে অধিনায়কত্ব পান মুমিনুল হক। মুমিনুলের নেতৃত্বে নিউজিল্যান্ডের বিপক্ষে কিছু স্মরণীয় জয় পায় বাংলাদেশ। তবে ব্যর্থতা বেশি। শুধু তাই নয় বাজে ফর্মের কারণে মুমিনুল নিজেও দলকে অনুপ্রাণিত করতে ব্যর্থ হন। টানা সাত ইনিংসে দুই অঙ্কের কোটায় পৌঁছাতে পারেননি।

তাই প্রথম টেস্টের স্পটলাইটে সাকিবের অধিনায়কত্বের বিষয়টি।  তবে ইনজুরির কারণে ইয়াসির আলী ছিটকে পড়ায় বড় চিন্তায় ভাঁজ পড়েছে। মুশফিকুর রহিমের জায়গায় ইয়াসিরকেই ভেবে রাখা হয়েছিল।

মুশফিকের অনুপস্থিতি বাংলাদেশের জন্য বড় ক্ষতি। সম্প্রতি শেষ দুই টেস্টে দারুণ সাফল্য পেয়েছিলেন অভিজ্ঞ এই ব্যাটার।

সম্ভাব্য বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস (উইকেটরক্ষক), নুরুল হাসান, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ ও ইবাদত হোসেন।

সম্ভাব্য ওয়েস্ট ইন্ডিজ  একাদশ: ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, এনক্রুমাহ বোনার, জারমেইন ব্ল্যাকউড, কাইল মায়ার্স, জোশুয়া দা সিলভা (উইকেটরক্ষক), ডেভন থমাস, রেমন রেইফার, আলজারি জোসেফ, অ্যান্ডারসন ফিলিপ/কেমার রোচ ও জেডেন সিলস।