Walton
ads
D Diamond

স্বাস্থ্য খাতে গবেষণার জন্য পুরস্কার পেলেন ১০ নারী

দেশের কণ্ঠ প্রতিবেদক

বুধবার, ১৫ জুন ২০২২, রাত ৯:১০

sukhobor protidin-final.jpg

দেশের স্বাস্থ্য খাতে গবেষণার জন্য অবদান রাখায় পুরস্কার পেয়েছেন দেশের ১০ নারী গবেষক।

গত মঙ্গলবার (১৪ জুন) আইসিডিডিআর’বি অডিটরিয়ামে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। আইসিডিডিআর’বির বিজ্ঞানভিত্তিক উৎকর্ষের ৬০ বছর পূর্তি উপলক্ষে ৪ লাখ মার্কিন ডলার পরিমাণের পুরস্কার দেওয়া হয় এই ১০ নারীকে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে আইসিডিডিআর’বির নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদ বলেন, বিজ্ঞানে নারীদের অংশগ্রহণ একান্ত প্রয়োজন। কারণ নারী গবেষকরা বড় ধরনের উদ্ভাবন ও যুগান্তকারী গবেষণার গুরুত্বপূর্ণ অংশ। যোগ্য নারী গবেষকদের জনস্বাস্থ্যে তাদের গবেষণা ও উদ্ভাবন শুরু করতে এবং তাদের পূর্ণ সম্ভাবনাকে কাজে লাগাতে সহায়তা করার জন্য এই পুরস্কার প্রদান করতে পেরে আইসিডিডিআর’বি গর্বিত।

প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে নারীরা কোনও খাতেই পিছিয়ে নেই। আইসিডিডিআর’বি যোগ্য নারী গবেষক ও বিজ্ঞানীদের এই গবেষণার জন্য পুরস্কার প্রদান করেছে। অনুষ্ঠানে থাকতে পেরে আমি আনন্দিত।

গবেষণার জন্য পুরস্কার পাওয়া ১০ জন নারী হলেন-শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডা. কামরুন নেসা, চট্টগ্রামের চেস্ট ডিজিজেস হসপিটালের ডা. তানজিলা করিম, বাংলাদেশ ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্টের তাহমিনা সুলতানা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়াসিফা তাসনিম শাম্মা, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নুরজাহান খাতুন, আইসিডিডিআর’বির ডা. নওশিন পাপড়ি, ডা. শাহরিয়া হাফিজ কাঁকন, ডা. কামরুন নাহার কলি, ডা. নুরুন নাহার নায়লা ও গুলশান আরা।