Walton
ads
D Diamond

পাহাড়ে লিচুর বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

রাঙ্গামাটি সংবাদদাতা

রবিবার, ১২ জুন ২০২২, রাত ৯:১১

rang-1-20220612170425.webp

রাঙ্গামাটিতে বেড়েছে লিচুর কেনাবেচা। এ মৌসুমে রাঙ্গামাটিতে লিচুর ভালো ফলন হয়েছে। গাছে গাছে শোভা পাচ্ছে থোকায় থোকায় পাকা লিচু। পরিপক্ব হওয়ায় বিক্রির জন্য পাতাসহ নামানো হচ্ছে লিচু। কীটনাশক মুক্ত হওয়ায় দেশের বিভিন্ন জেলায় এ লিচুর চাহিদাও ভালো। প্রতিদিনই পাহাড়ের দুর্গম পথ পাড়ি দিয়ে বাজারে আনা হচ্ছে লিচু।

লিচুর আকার ও রঙের ওপর নির্ভর করেই হাঁকা হচ্ছে দাম। কৃষক ও ব্যবসায়ীদের দর কষাকষি শেষে নামানো হচ্ছে ঘাটে। সেখানেই শ্রমিকরা প্যাকেট করছেন লিচু। আর স্বল্প দূরত্বের ব্যবসায়ীরা অটোরিকশা নিয়ে যাচ্ছেন গ্রীষ্মের এ ফল।

কৃষ্ণমনি চাকমা নামের এক চাষি জানান, আমার বাগানে এবছর ভালো লিচুর ফলন হয়েছে, দামিও পাচ্ছি মন মত। এতে আমি খুব খুশি। বাজারে একশ লিচু ৩০০-৮০০ টাকায় বিক্রি হচ্ছে।

মৌসুমি ফল ব্যবসায়ী মো. রমজান আলী জানান, কৃষকের কাছ থেকে নেওয়ার পর লিচু বিভিন্ন জেলায় পাঠাতে বেশ খরচ হচ্ছে। যার জন্য লাভ তুলতে কষ্ট হচ্ছে মৌসুমি ফল ব্যবসায়ীদের।

রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তপন কুমার পাল বলেন, উৎপাদন ঠিক রাখতে উন্নত ও দেশি জাতের লিচু চাষে কৃষকের আগ্রহ সৃষ্টির জন্য কাজ করছে কৃষি বিভাগ। ফলন ভালো করতে কোন ধরনের কীটনাশক ব্যবহার না করার জন্য কৃষকদের উৎসাহিত করা হচ্ছে।

তিনি আরও জানান, এবার জেলায় এক হাজার ৮৮২ হেক্টর জমিতে ১৭ হাজার ৪৯৮ টন লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

bp
আর্কাইভ ক্যালেন্ডার
SMTWTFS