Walton
ads
D Diamond

‘নিজেকে বিয়ে’ করবেন ভারতীয় তরুণী!

বিশ্বকণ্ঠ ডেস্ক

শনিবার, ৪ জুন ২০২২, রাত ৯:৪৭

ezgif-4-51c788257a-62a7f3778463ac81b7a3eb59cf5ed486.jpg

ভারতের গুজরাটের ২৪ বছর বয়সী এক তরুণী আলোড়ন তুলেছেন। ভাদোদারা শহরের বাসিন্দা ক্ষমা বিন্দু নামের এই তরুণী ঘোষণা দিয়েছেন আগামী ১১ জুন তিনি প্রচলিত হিন্দু রীতিতে নিজেকেই বিয়ে করতে যাচ্ছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এখবর জানিয়েছে।

নিজের পরিকল্পনার কথার বিষয়ে ক্ষমা বিন্দু জানান, তিনি প্রচলিত ধ্যান-ধারণা ভেঙে ফেলতে চান। প্রকৃত ভালোবাসার সন্ধানে ব্যর্থদের উৎসাহ দিতে চান।

বিন্দু নিজেকে উভকামী হিসেবে দাবি করেছেন। তার আরও দাবি, তার বিয়ে হবে ভারতে প্রথম ‘নিজগামী’ বিয়ে।

সাংবাদিকদের বিন্দু বলেন, ‘জীবনের এক পর্যায়ে এসে আমার মনে হলো আমার কোনও সুদর্শন রাজপুত্র দরকার নাই কারণ আমি নিজেই নিজের রানি। আমি চাই বিয়ের দিন, কিন্তু পরের দিন না। এজন্য আমি ১১ জুন নিজেকে বিয়ে করার সিদ্ধান্ত নিয়েছি। আমি কনে সাজব, রীতি পালন করব, আমার বিয়েতে বন্ধুরা আসবে এবং এরপর বরের সঙ্গে না গিয়ে নিজের বাড়িতে ফিরব।’

বিন্দু একজন পেশাজীবী। তার দাবি, এই বিয়েতে তার মায়ের সম্মতি রয়েছে। তার অবশ্য অন্য শহরে বাস করেন।

প্রচার পেতে এমন কিছু করছেন কিনা– সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বিন্দু দাবি করেন, ইতোমধ্যে সোশাল মিডিয়াতে তিনি ইনফ্লুয়েন্সার হিসেবে জনপ্রিয়।

বিশেষজ্ঞরা এনডিটিভিকে জানিয়েছেন, ভারতে নিজগামী বা নিজেকে বিয়ে করার কোনও আইনি বৈধতা নেই। সিনিয়র হাইকোর্ট আইনজীবী কৃষ্ণকান্ত ভাখারিয়া বলেন, ভারতীয় আইন অনুসারে কেউ নিজেকে বিয়ে করতে পারে না। বিয়ের জন্য দুই ব্যক্তির প্রয়োজন। নিজগামিতা বৈধ না।

আরেক সিনিয়র আইনজীবী চন্দ্রকান্ত গুপ্ত বলেন, হিন্দু বিবাহ আইনে যে পরিভাষা ব্যবহার করা হয়েছে তাতে বিয়ে সম্পন্ন হতে অবশ্যই দুই ব্যক্তি লাগবে। নিজগামিতা কখনও আইনি বাধা পার হতে পারবে না।