Walton
ads
D Diamond

'স্বপ্ন দেখি ক্রাফট ফিউশন একদিন বড় ব্রান্ড হবে'

লাইফস্টাইল ডেস্ক

বুধবার, ১ জুন ২০২২, রাত ১২:০১

Screenshot_20220531-235656~2.png

৮০০ টাকা দিয়ে অনলাইন ব্যাবসা শুরু করেছিলেন জান্নাত তালুকদার। মাত্র ৩ বছরে এখন মাসে ১২ থেকে ১৩ লক্ষ টাকার বেচা কেনা হচ্ছে। কেন জব ছেড়ে শুরু করেছিলেন ব্যাবসা। আর এত অল্প সময়ে এত সফলতা কিভাবেই পেলেন! কথা বলেছি ক্রাফট ফিউশনের উদ্যোক্তা জান্নাত তালুকদারের সাথে..

কবে থেকে ব্যাবসা শুরু করেছেন?

জান্নাত তালুকদারঃ ২০২০ থেকে শুরু কিন্তু পেইজ ২০১৫ তে খুলেছি। ছবি ভালো আকতাম কার্ড বানাতে পারতাম ভালো তাই শখের বশে খোলা। বুঝিনাই একদিন গয়না শাড়ি সেল করবো আর এটাই আমার মুল আয়ের উৎস হয়ে যাবে।

প্রথমে কত টাকা পূজি ছিলো আর এখন কত?

জান্নাত তালুকদারঃ ৮০০ টাকা প্রথমে এখন মাসে ১০/১২ লক্ষ টাকার মত বেচা কেনা হয় আমার ক্রাফট ফিউশনে।

কোন ভাবনা থেকে এবং কখন মনে হল চাকরি না ব্যবসায় করবো?

জান্নাত তালুকদারঃ প্রথমে চাকরিটাই মেইন প্রফেশন ছিল। পাশাপাশি শখটাকে গুরুত্ব দিলাম। ফ্রিডম আর ক্রিয়েটিভটাকে কাজে লাগাতে পারবো। এই চিন্তায় জবটা ছেড়ে দিলাম। আর জবের প্রতি শেষ দিকে প্রচুর রাগ হয়েছে। অন্যের অধীনে কাজ করে স্বাধীনতা পাচ্ছিলাম না। সব মিলিয়ে ছেড়ে দিলাম।

একজন নারী হয়ে অনলাইন ব্যবসার মূল প্রতিবন্ধকতা কি বলে আপনার মনে হয়?

জান্নাত তালুকদারঃ পরিবার। কারন আমি একটা মেয়ে। আর আমার আত্বীয়-স্বজনদের মধ্যে কিছু মানুষের কাছে লাইভ করা মানে ভয়াবহ কাজ। তারা প্রথমে খুব খারাপ চোখে দেখতো। যদিও আমি যখন থেকে সফল হতে শুরু করেছি তখন থেকে একটু একটু সাপোর্ট পেতে শুরু করেছি। এখন তারা বিষয়টা সহজ ভাবে দেখে।

আপনি তো শুরু থেকেই ফেইসবুক লাইভে আপনার প্রোডাক্ট বিক্রি করেন। খারাপ কমেন্ট তো নিশ্চই ফেইস করতে হয়?

জান্নাত তালুকদারঃ খারাপ মানুষ যেহেতু আছে খারাপ কমেন্ট আসবেই। আমি সব প্রতিবন্ধকতা মাথায় রেখেই এই ব্যাবসায় এসেছি। খারাপ কমেন্টগুলো উপেক্ষা করার চেষ্টা করি। যখন পারি না তখন সুন্দর করে বুঝিয়ে উত্তরটা দেওযার চেষ্টা করি। তবে অনলাইন ব্যবসায় এসে কাস্টমারদের ভালোবাসাও অনেক পাচ্ছি। সেটাই বা কম কি?

নতুন যারা ব্যবসায়। আসতে চায় তাদের জন্য কিছু পরামর্শ দিন?

জান্নাত তালুকদারঃ অন্যকে কপি না করে নিজেকে আবিষ্কার করতে হবে। অন্যরা কি করলো না দেখে দেখতে হবে আপনি কি বেস্ট পারেন? আপনি ছোট বেলা সুন্দর পুতুল বানিয়ে খেলতেন? বেশ তো এখন আবার বানান। সবচেয়ে বড় কথা কপি নয়, নিজেকে আবিষ্কার করুন। কারন আমার কাছে অনলাইন বিজনেস একটা সন্তান। একে আস্তে আস্তে বড় করতে হয়।

সামনের পরিকল্পনা কি আছে?

জান্নাত তালুকদারঃ স্বপ্ন দেখি ক্রাফট ফিউশন একদিন বড় ব্রান্ড হবে। সবাই এক নামে চিনবে। সব প্রডাক্ট থাকবে নিজস্ব ডিজাইনার দিয়ে ডিজাইন করা। এখনতো নিজেদের ডিজাইন করা প্রোডাক্টের পাশাপাশি ইমপোর্টেড প্রোডাক্টও আছে। আর সৎ থেকে ক্রেতাদের না ঠকিয়ে যেন কাজ করে যেতে পারি সেই চেষ্টা সবসময় থাকবে।