Walton
ads
D Diamond

অনুমোদনহীন জ্যামার, বুস্টার, রিপিটার বিক্রয় ও ব্যবহার বন্ধে বিটিআরসি’র অভিযান

অনলাইন ডেস্ক

বুধবার, ১৮ মে ২০২২, বিকাল ৫:৩৬

Capture.JPG

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর এনফোর্সমেন্ট এন্ড ইন্সপেকশন টিম ও র‌্যাবের যৌথ অভিযানে গত ১৮ এপ্রিল থেকে রবিবার (১৫ মে) পর্যন্ত রাজধানীর বিভিন্ন মার্কেট থেকে বিপুল পরিমাণ অনুমোদনহীন জ্যামার, বুস্টার ও রিপিটারসহ পাঁচজন অবৈধ টেলিযোগাযোগ সামগ্রী বিক্রেতাকে আটক করা হয়েছে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর এক সংব্দ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, গত ১৮ এপ্রিল রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম মার্কেটের রহিম ইলেকট্রনিক্স, তেজকুনি পাড়া, তেজগাঁও এর মধুমতি ইনকিউবেটর এন্ড ইলেকট্রিক এবং এলিফ্যান্ট রোডস্থ মাল্টিপ্ল্যান কম্পিউটার সিটি সেন্টারের ফেমাস ভিশন লিমিটেড নামক প্রতিষ্ঠানে বিটিআরসি এবং র‌্যাব- ১০ এর সমন্বয়ে যৌথ অভিযান পরিচালনা করা হয়েছে। উক্ত অভিযান সংশ্লিষ্ট দোকান হতে সর্বমোট ৮ টি জ্যামার, ৩০টি বুস্টার এবং ১ টি রিপিটার জব্দ করা হয় এবং এ সকল অবৈধ টেলিযোগাযোগ সামগ্রী বিক্রির অপরাধে তিনজনকে গ্রেফতার করা হয়েছে। এ বিষয়ে রাজধানীর পল্টন এবং তেজগাঁও থানায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ এর বিধান অনুযায়ী পৃথক দুইটি মামলা করা হয়েছে।

পরে গত রবিবার (১৫ মে) রাজধানীর মোহাম্মদপুর এলাকায় আইটি স্টল ডট কম বিডি এবং ই-কমার্স ফেসবুক ওয়েবসাইট পেইজের মাধ্যমে অবৈধ জ্যামার, বুস্টার এবং রিপিটার বিক্রয়কারীদের বিরুদ্ধে বিটিআরসি এবং র‌্যাব-০৩ এর সমন্বয়ে যৌথ অভিযান পরিচালনা করা হয়।

উক্ত অভিযানে চারটি জ্যামার, তিনটি বুস্টার, চারটি এসি এ্যাডাপটার, চব্বিশটি জ্যামার এন্টিনা, নয়টি পাওয়ার ক্যাবল বুস্টারের আউটডোর এন্টিনা, ছাব্বিশটি (২৬টি) বুস্টারের ইনডোর এন্টিনা, সাইত্রিশটি (৩৭টি) বুস্টারের ক্যাবল, একটি ল্যাপটপ জব্দ করা হয়। অবৈধ জ্যামার, বুস্টার, রিপিটার এবং এর সাথে সংশ্লিষ্ট সরঞ্জামাদি বিক্রি করার অপরাধে দুই জনকে গ্রেফতার করা হয়েছে।

উক্ত অবৈধ বেতারযন্ত্র বাজারজাত/ বিক্রয় করার অপরাধে ধৃত আসামীগণের বিরুদ্ধে রাজধানীর মোহাম্মদপুর থানায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ এর বিধান অনুযায়ী মামলা রুজু করা হয়েছে।

এছাড়া, নিয়মিত অভিযানের অংশ হিসেবে গত ২০ এপ্রিল, ২৫এপ্রিল এবং ১১ মে বিটিআরসি’র পরিদর্শকদল অনলাইন মার্কেট প্লেস দারাজ, বিডিস্টল ডট কম, ক্লিক বিডি লিমিটেডের অফিস সরেজমিনে পরিদর্শন করে। পরিদর্শনকালে উক্ত প্রতিষ্ঠান সমূহের ওয়েব পোর্টাল / অ্যাপ থেকে এ সকল অবৈধ জ্যামার, বুস্টার, রিপিটার এবং বিটিআরসির অনুমোদনবিহীন বেতার যন্ত্রপাতি বিক্রয়কারী ব্যক্তি/প্রতিষ্ঠানকে ব্লক করে এ সংক্রান্ত বিজ্ঞাপনসমূহ অপসারণ করা হয়েছে। একইসাথে, সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন পেজ, লিংক এবং গ্রুপসমূহে এধরণের কোনো বিজ্ঞাপণ পরিলক্ষিত হলে তা অপসারণ করা হচ্ছে।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, সম্প্রতিকালে কমিশন কর্তৃক প্রতীয়মান হয়েছে যে, বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে অবৈধভাবে জ্যামার স্থাপন করা হয়েছে। যার ফলে উক্ত ধর্মীয় প্রতিষ্ঠানের আশেপাশের আবাসিক ভবন, স্কুল, হাসপাতাল এবং অন্যান্য জরুরি সেবা কেন্দ্রসমূহের মোবাইল নেটওয়ার্ক বাঁধাগ্রস্থ হচ্ছে। তাই এভাবে জ্যামার ব্যবহার থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা যাচ্ছে।