Walton
ads
D Diamond

ঘরেই তৈরি করুন লাচ্ছা সেমাই

অনলাইন ডেস্ক

বুধবার, ২৭ এপ্রিল ২০২২, দুপুর ১২:১৫

siafsd.jpg

উপকরণ:

ময়দা- ১ কাপ,

ঘি- ১ টেবিল চামচ,

কর্নফ্লাওয়ার- ৫ টেবিল চামচ,

মাখন- আধা কাপ,

সয়াবিন তেল- ১ কাপ,

তেল- ভাজার জন্য।

প্রস্তুত প্রণালি:

একটি বড় পাত্রে ময়দা নিয়ে তার সঙ্গে অল্প অল্প করে পানি মিশিয়ে কাই তৈরি করে নিন। বেশি তরল করবেন না। কাই তৈরি করে তা দুই ভাগে ভাগ করে নিয়ে গোল করে চেপে নিন। এবার ডোনাটের মতো করে মাঝে গর্ত করে নিন। এবার মাখন গলিয়ে নিতে হবে। তারপর একটি ছড়ানো ট্রে অথবা প্লেটে গলিয়ে ছড়িয়ে দিন। এবার সয়াবিন তেল ও কর্নফ্লাওয়ার দিয়ে দিন মাখনের উপর।

একটি কাঁটা চামচের সাহায্যে নেড়ে তেল, ঘি ও কর্নফ্লাওয়ার ভালো ভাবে মিশিয়ে নিন। এবার ডোনাট আকৃতির ডোগুলো ট্রেতে দিয়ে মিশ্রণটি চামচের সাহায্যে মেখে দিন। ২০ মিনিট এভাবে রেখে দিন। এরপর ডোয়ের গর্তের ভেতর আঙ্গুল দিয়ে ঘোরাতে থাকুন। এক হাত দিয়ে ঘোরাবেন ও অন্য হাত দিয়ে চেপে দেবেন। বেশ অনেকক্ষণ এভাবে ঘোরাতে হবে। লক্ষ্য রাখবেন ডো যেন ছিড়ে না যায়।

গর্ত বড় হয়ে ডো খানিকটা লম্বা হলে প্যাঁচ দিয়ে অনেকটা সংখ্যা ৪ এর মতো করে ট্রেতে রাখুন। এবার নিচের অংশ উপরে তুলে দিয়ে শূন্যের আকৃতি বা গোল করুন। একইভাবে হাত দিয়ে ধরে ঘুরিয়ে আবারো প্যাঁচ দিতে হবে। দুটি ডো একই ভাবে পেঁচিয়ে রাখুন।

কিছুক্ষণ ট্রেতে কর্নফ্লাওয়ারের মিশ্রণে রেখে আবারো একই ভাবে ডো পেঁচাতে থাকুন। এভাবে মোট ১৫-১৬ বার পেঁচাতে হবে। যখন দেখবেন ডো একদম নরম হয়ে গেছে ও সুতার মতো পেঁচানো অংশগুলো বোঝা যাচ্ছে তখন পেঁচানো বন্ধ করুন। এরপর একটি পিঁড়ির উপর সাবধানে একটি ডো নিন। তারপর হাতের সাহায্যে হালকা করে চেপে বড় করে দিন। চুলায় তেল গরম করে ঘি মিশিয়ে দিয়ে মাঝারি আঁচে ডো ভেজে নিন।

ভাজার সময় কাঠির সাহায্যে সেমাইগুলো সামান্য আলাদা করে দেবেন। এক পাশ শক্ত হয়ে গেলে সাবধানে উলটে দিন। খেয়াল রাখবেন যেন সেমাই পুড়ে না যায়। এরপর মচমচে হয়ে গেলে সেমাই উঠিয়ে তেল ঝরিয়ে নিন। ব্যাস তৈরি হয়ে গেল ঘরে তৈরি মজাদার লাচ্ছা সেমাই।