Walton
ads
D Diamond

জয়পুরহাটে এবার গমের বাম্পার ফলনের আশা

জয়পুরহাট প্রতিনিধি

বুধবার, ২৩ মার্চ ২০২২, দুপুর ১১:৫৯

wheat-slfjsdf.jpg

কৃষি উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে চলতি ২০২১-২০২২ অর্থবছরে লক্ষ্যমাত্রার চেয়ে অতিরিক্ত জমিতে গমের চাষ হয়েছে। ফলে বাম্পার ফলনের আশা করছেন কৃষক ও কৃষি বিভাগ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষি বিভাগের উন্নয়নে ব্যাপক কর্মসূচি গ্রহণ করায় ফসল উৎপাদনে কৃষকের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। চলতি ২০২১-২০২২ অর্থবছরে দুই হাজার ৩৫০ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও চাষ হয়েছে দুই হাজার ৩৮৬ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩৬ হেক্টর অতিরিক্ত। এতে গমের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে সাত হাজার ৪০০ মেট্রিক টন গম।

স্থানীয় কৃষি বিভাগ জানায়, জেলায় ২০২১-২২ রবি মৌসুমে দুই হাজার ৩৫০ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হলেও গমের চাষ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষকদের ফসল উৎপাদনে নানা কর্মসূচি বাস্তবায়ন করায় জেলায় বিভিন্ন ফসলের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। চলতি মৌসুমে গম চাষ সফল করতে মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ প্রদানসহ নানা সহযোগিতা করা হয়েছে কৃষি বিভাগের পক্ষ থেকে। মাটির গুণাগুণে জয়পুরহাটের মাটি বেলে দো’আশ হওয়ায় গম চাষের জন্য উত্তম ও আবহাওয়া উপযোগী।

বাজারে গমের চাহিদা বৃদ্ধি পাওয়ার ফলে কৃষকদের মাঝে গম চাষে আগ্রহও দিন দিন বৃদ্ধি পাচ্ছে বলে জানান জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. শফিকুল ইসলাম।