Walton
ads
D Diamond

কথাসাহিত্যিক দিলারা হাশেম আর নেই

অনলাইন ডেস্ক

রবিবার, ২০ মার্চ ২০২২, রাত ৮:১১

DILARA_HASHEM-2021-05-18-14-27-08.jfif

কথাসাহিত্যিক ও সাংবাদিক দিলারা হাশেম আর নেই। শনিবার (১৯ মার্চ) বিকেলে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার বয়স হয়েছিল ৮৬ বছর।

১৯৩৬ সালের ২১ আগস্ট যশোরে জন্মগ্রহণ করেন দিলারা হাশেম। তিনি ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তার লেখা প্রথম উপন্যাস ‘ঘর মন জানালা’ ১৯৬৬ সালে প্রকাশিত হয়। ১৯৭৩ সালে উপন্যাসটি চলচ্চিত্রে রূপায়িত হয়েছিল। ১৯৮২ সালে তিনি ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগে যোগ দেন।

তার আগেও বেশ কয়েক বছর ভয়েস অব আমেরিকায় খণ্ডকালীন বেতার সম্প্রচারক হিসেবে কাজ করেছেন। যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে বিবিসি লন্ডনেও বাংলা সংবাদ পাঠ করতেন তিনি। দিলারা হাশেম তৎকালীন রেডিও পাকিস্তান করাচি থেকে নিয়মিত বাংলা সংবাদ পাঠ করেছেন।

কথাসাহিত্যিক হিসেবে দিলারা হাশেম তার বিরল ও ব্যতিক্রমী প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন। তার উল্লেখযোগ্য উপন্যাসগুলোর মধ্যে রয়েছে- একদা এবং অনন্ত (১৯৭৫), স্তব্ধতার কানে কানে (১৯৭৭), আমলকির মৌ (১৯৭৮), বাদামী বিকেলের গল্প (১৯৮৩), কাকতালীয় (১৯৮৫), ম্যুরাল (১৯৮৬), শঙ্খ করাত (১৯৯৫), অনুক্ত পদাবলি (১৯৯৮) ও সদর অন্দর (১৯৯৮)। এ ছাড়াও, তিনি বেশ কিছু গল্পগ্রন্থ রচনা করেছেন।

উপন্যাস, ছোটগল্প, কবিতা, অনুবাদ ও আত্মজৈবনিক মিলিয়ে তার লেখা বইয়ের সংখ্যা প্রায় ৩০টি।

সাহিত্যক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৭৬ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন দিলারা হাশেম। এ ছাড়াও, তিনি শঙ্খচিল সাহিত্য পুরস্কার (১৯৯৪), উত্তর শিকাগো ‘কালচারাল অ্যান্ড লিটারারি ইঙ্ক’ সাহিত্য পুরস্কার (১৯৯৭), অলক্ত পুরস্কার (২০০৪) ও মুক্তধারা জিএফবি সাহিত্য পুরস্কারে (২০১৯) ভূষিত হন।

bp
আর্কাইভ ক্যালেন্ডার
SMTWTFS