Walton
ads
D Diamond

কাজ শেষের আগেই ভেঙ্গে পড়েছে সড়কের গাইড ওয়াল

পাইকগাছা (খুলনা) থেকে আলাউদ্দীন রাজা

রবিবার, ২০ ফেব্রুয়ারি ২০২২, বিকাল ৬:০২

received_474559027531691.jpg

খুলনার বেতগ্রাম-তালা-পাইকগাছা-কয়রা ৬৫ কি. মি. সড়কের কাজে অনিয়ম, দুর্নীতি ও সিডিউল বহির্ভূত কাজ চলছে। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩৩৯ কোটি ৪২ লক্ষ টাকা।

ইতোমধ্যে গাইড ওয়াল ভেঙ্গে পড়ায় পাইকগাছা উপজেলাব্যাপী আলোচনা, সমালোচনা সৃষ্টি হয়েছে।

জানা যায়, প্রকল্পটি তিনটি প্যাকেজে টেন্ডার হয়। টেন্ডারে মোজাহার এন্টারপ্রাইজ ২০২১ সালের মাঝামাঝি বেতগ্রাম থেকে কাজ শুরু করে। সেই থেকে কাজ এখনো চলমান রয়েছে। পাইকগাছা উপজেলার লস্কর ইউনিয়নের আলমতলা নামক স্থানে সিডিউল বহির্ভূত কাজ করায় গত ১৬ ফেব্রুয়ারি (বুধবার) বিকেলে গাইড ওয়াল ভেঙ্গে পড়ে। গাইড ওয়ালের নিচে আরসিসি ঢালাই না দিয়ে কাঁদা মাটির উপর নিম্নমানের ইট দিয়ে ওয়ালের কাজ চলছিল।

শিববাড়ি ব্রিজ থেকে আলমতলা গ্রাম পর্যন্ত প্রায় দুই কি. মি. রাস্তার দু ধারে গাইড ওয়ালের কাজ চলমান রয়েছে। সেখানে কোথাও গাইড ওয়ালের নিচে আরসিসি ঢালাই করতে দেখা যায়নি।

নির্মাণ কাজে নিয়োজিত কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে বলেন, ঠিকাদার যেভাবে কাজ করতে বলবে আমরা সেই ভাবে করবো। তবে নিচে কোন ঢালাই আমরা দিচ্ছি না।

লোকাল বোর্ডের বালু ও নিম্নমানের ইট দিয়ে কাজ চলছে বলে জানান আলমতলা গ্রামের সেলিম।

শনিবার ভোরে আলমতলা নামক স্থানে আবারও গাইড ওয়াল ভেঙ্গে পড়ে।

লস্কর ইউনিয়নের চেয়ারম্যান কে এম আরিফুজ্জামান তুহিন বলেন, কাজের মান ভালো মন্দ প্রকৌশলীরা বলতে পারবেন। তবে গাইড ওয়ালের নিচে কোন আরসিসি ঢালাই দেয়নি, কাঁদার উপর গাইড ওয়াল করার ফলে হয়তো ভেঙ্গে পড়ছে।

পাইকগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু বলেন, গাইড ওয়াল ভেঙ্গে পড়েছে শুনেছি। গাইড ওয়ালের নিচে আরসিসি ঢালাই না থাকায় হয়তো ভেঙ্গে পড়েছে। আপনারা উপজেলা নির্বাহী কর্মকর্তা কাছে জানান। তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগমের মোবাইল নম্বর বন্ধ থাকায় ও সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবু দেশের বাইরে থাকায় তাদের মন্তব্য পাওয়া যায়নি।

সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আনিসুর রহমান মাসুদ মুঠোফোনে বলেন, গাইড ওয়াল ভেঙ্গে পড়ার সংবাদ পেয়েছি। তবে ওই সাইডের কাজের দায়িত্বে যিনি আছেন, তিনি আপনার সঙ্গে মোবাইলে যোগাযোগ করবেন আমি বলে দিচ্ছি।

এ কথা বলেই তিনি মোবাইলের সংযোগ কেটে দেন।

তার কিছুক্ষণ পর প্রকৌশলী কায়সার এ প্রতিনিধি আলাউদ্দীন রাজার মুঠোফোনে বলেন, শুনেছি গাইড ওয়াল ভেঙ্গে পড়েছে। ওয়ালের নিচে আরসিসি ঢালাই দেয়ার কথা রয়েছে। এসব বিষয়ে চিঠি দিয়েছি। আমি ঢাকায় আছি। ফিরে এসে বিষয়টি দেখবো।