Walton
ads
D Diamond

নিউ ইয়র্ক সিটির প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত কাউন্সিলওম্যান শাহানা

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

শুক্রবার, ৩১ ডিসেম্বর ২০২১, বিকাল ৬:১০

djxgdfgdf.jpg

প্রবাস প্রজন্মের বহুজাতিক এ সমাজে ইতিহাস রচনায় নয়া অধ্যায়ের সংযোজন ঘটালেন শাহানা হানিফ। নিউ ইয়র্ক সিটির ইতিহাসে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এবং প্রথম মুসলমান কাউন্সিলওম্যান হিসেবে শাহানা হানিফ গত ২৮ ডিসেম্বর শপথ নিয়েছেন।

তার পৈত্রিক নিবাস চট্টগ্রাম জেলার ফটিকছড়ি থানায়। তিনি ব্রুকলিনের নির্বাচনী এলাকা ডিস্ট্রিক্ট-৩৯ থেকে ২৮ হাজার ২৫২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন, যা মোট ভোটের ৮৯ দশমিক ৩ শতাংশ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ দলের প্রার্থী ব্রেট ওয়েনকফ পেয়েছেন মাত্র দুই হাজার ৫২২ ভোট। যা মোট ভোটের ৮ শতাংশ।

ব্রুকলীনের চার্চ-ম্যাকডোনাল্ডের প্রিয়মুখ, নীরব সমাজকর্মী শাহানা কাউন্সিল ডিস্ট্রিক্ট-৩৯ (পার্ক স্লোপ, কেনসিংটন এবং সেন্ট্রাল ব্রুকলীন) থেকে ডেমক্র্যাটিক পার্টির মনোনয়নযুদ্ধে জয়ী হবার পর ০২ নভেম্বরের নির্বাচনে এ ইতিহাস রচনা করেন। শপথ নিয়েছেন পবিত্র কোরআন ছুঁয়ে।

ডেমোক্র্যাটদলীয় সাহানা হানিফ সিটি কাউন্সিলের সাবেক একজন কর্মী। পার্ক স্লোব, কেনসিংটন ও সেন্ট্রাল ব্রুকলিনের কিছু অংশ নিয়ে ব্রুকলিন ডিস্ট্রিক্ট কাউন্সিল-৩৯ গঠিত।

নিউ ইয়র্কের টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের নানা ধর্ম ও বর্ণের বৈচিত্র্যময় মানুষের বাস নিউ ইয়র্ক শহরে। সিটি কাউন্সিলের ইতিহাসে প্রথম মুসলিম সদস্য হিসেবে নির্বাচিত হলেন বাংলাদেশি-আমেরিকান শাহানা। যদিও বিশ্বের রাজধানী খ্যাত নিউ ইয়র্কের বাসিন্দাদের মধ্যে মুসলিম ধর্মাবলম্বীর সংখ্যা আনুমানিক সাত লাখ ৬৯ হাজার। কিন্তু আগে কেউই সিটি কাউন্সিলের নির্বাচনে জয়ী হতে পারেননি।

নির্বাচনের জেতার পর গত মঙ্গলবার রাতেই বিবৃতি দেন শাহানা। তিনি বলেন, সিটি কাউন্সিলের প্রথম মুসলিম নারী এবং ডিস্ট্রিক্ট-৩৯ থেকে যেকোনো ধর্মের প্রথম নারী সদস্য নির্বাচিত হওয়ায় তিনি গর্বিত। তাকে কাউন্সিলে নির্বাচিত করার জন্য স্বেচ্ছাসেবী এবং তাকে যারা সমর্থন দিয়েছেন, তাদের কৃতজ্ঞতা জানান শাহানা।

শাহানা বলেন, ‘সবাই মিলে আমরা বর্ণবাদবিরোধী ও নারীবাদী একটি শহর গড়ে তুলব। আমরা এমন এক শহর চাই, যে শহর সবচেয়ে দুর্বলদের রক্ষা করবে, সবার জন্য সমান শিক্ষার ব্যবস্থা ও জলবায়ু সংকট নিরসনে বিনিয়োগ করবে, যেখানে আমাদের অভিবাসী প্রতিবেশীরা নিজেদের নিরাপদ মনে করবে।’

এদিকে, নিউ ইয়র্ক সিটি নির্বাচনে এই প্রথমবারের মত বাংলাদেশি নারীর ঐতিহাসিক বিজয়ে নগরের বাঙালি অধ্যুষিত এলাকা কুইন্সের জ্যাকসন হাইটস, ওজোনপার্ক, জ্যামাইকা, এস্টোরিয়া, ব্রঙ্কসের পার্কচেস্টার, স্টারলিংক, ব্রুকলিনের চার্চ ম্যাকডোনাল্ডে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির মধ্যে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। নিজ দলের বাইরেও কমিউনিটিতে তার ব্যাপক গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা রয়েছে। পাশাপাশি অন্যান্য কমিউনিটি এবং ধর্ম-বর্ণের মানুষের সঙ্গে রয়েছে সুসম্পর্ক। তাই বাংলাদেশিসহ অন্যান্য দেশের মানুষের ভোটও পেয়েছেন বলে কমিউনিটির সাধারণ মানুষদের বক্তব্যে উঠে এসেছে।

শাহানা হানিফের সঙ্গে শেখর কৃষ্ণাননও ইতিহাসের অংশ হয়েছেন দ্বিতীয় দক্ষিণ এশিয়ান হিসেবে জ্যাকসন হাইটস এলাকা থেকে বিজয়ী হয়ে। অপরদিকে, করোনার কারণে একেবারেই সীমিতাকারে ইংরেজি বর্ষবরণে টাইমস স্কোয়ারে নতুন বছরের প্রথম প্রহরে বল পতনের সময়েই নিউইয়র্ক সিটির ১১০তম মেয়র হিসেবে শপথ নেবেন এরিক এডামস। নিউইয়র্ক সিটির ইতিহাসে দ্বিতীয় কৃষ্ণাঙ্গ মেয়র হিসেবে এরিক এডামসের শপথ গ্রহণের কথা ০১ জানুয়ারি বড় ধরনের এক সমাবেশে। কিন্তু ওমিক্রনের তাণ্ডব চরমে ওঠায় সবকিছু পাল্টাতে হচ্ছে। বর্ষবরণের এ সমাবেশে মাত্র ১৫ হাজার মানুষকে উপস্থিত হওয়ার অনুমতি দেওয়া হবে বলে বিদায়ী মেয়র জানিয়েছেন।